Slide 1

Slide 1

Slide 2

Slide 2

Slide 3

Slide 3

Slide 4

Slide 4

Slide 5

Slide 5

Church witnessing to the Majority people || বৃহত্তর জনগোষ্ঠির কাছে মন্ডলীর

Church witnessing to the Majority people


বৃহত্তর জনগোষ্ঠির কাছে মন্ডলীর সাক্ষ্যবহন


                                                                                                   - পাষ্টর আবদুল মাবুদ চৌধুরী

 

 

বর্তমান বিশ্বে দ্রুত মন্ডলী স্থাপনের আন্দোলন এর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিতে চাই। এটি একটি সহজ কাজ। যদি অন্তর আত্মা দিয়ে চিন্তা করেন যে, কিভাবে ঈশ্বর আপনাকেও একইভাবে ব্যবহার করতে পারেন তাহলে আপনি এই আন্দোলনের একজন একনিষ্ঠ সৈনিক হতে পারবেন।


একজন চীনা আমেরিকান ইংরেজী শিক্ষক হিসেবে চীন দেশে “তাম্বু নির্মানকারী মিশনারী” হয়ে “প্রশিক্ষণার্থীদের জন্য প্রশিক্ষণ” (৪ টি) (Training for Trainers) পদ্বতিতে কাজ আরম্ভ করেন। তিনি প্রথমে এমন ৩০জন বিশ্বাসী লোকের কাছে এই পদ্বতি জানালেন যারা তাদের আধ্যাত্মিক বৃদ্ধির বিষয়ে তার কাছে শিখতে এসেছিলেন। যে কারণে তারা এসেছিল তার চেয়েও বেশী কিছু তিনি তাদের শিক্ষা দিলেন। তিনি এক বিস্ময়কর পদ্বতি শিক্ষা দিলেন যার মাধ্যমে তারা শিখল কিভাবে তারা শিষ্যত্ব গ্রহন করে খ্রীষ্টের জন্য সাক্ষ্য বহন এবং শিষ্য তৈরী করবে।


তারা ৬ মাসের মধ্যে ৩২৭টি গৃহস্থ মন্ডলীর মধ্যে ৪০০০ হাজারেরও বেশী সদস্যকে বাপ্তিস্ম দিলেন।
১২ মাসের মধ্যে ৯০৮টি গৃহস্থ মন্ডলীর মধ্যে ১২০০০ হাজারেরও বেশী সদস্যকে বাপ্তিস্ম দিলেন।
১৮ মাসের মধ্যে ৩৫৩৫ টি গৃহস্থ মন্ডলীর মধ্যে ৫৩,৪২০ জনের বেশী সদস্যকে বাপ্তিস্ম দিলেন।
২৪ মাসের মধ্যে ৯৩২০ টি গৃহস্থ মন্ডলীর মধ্যে ১,০৪৫৪২ জনের বেশী সদস্যকে বাপ্তিস্ম দিলেন। বর্তমানে সত্যিকার অর্থে দ্রুত মন্ডলী বৃদ্ধি পাচ্ছে।


এখন প্রশ্ন হলো তারা এটি কিভাবে করেছে? তারা বিশ্বাস করে যে, পৃথিবীতে মাত্র দুই ধরনের মানুষ রয়েছে : (১) অ-বিশ্বাসী যাদের কাছে সুসমাচার প্রচার করতে হবে এবং (২) বিশ্বাসী যাদেরকে সুসমাচার প্রচার করার জন্য প্রশিক্ষণ দিতে হবে। তারা এটিও বিশ্বাস করে যে, তাদের অবশ্যই “প্রত্যেক বিশ্বাসীকে প্রশিক্ষণ দাও, কিন্তু বাক্যের বাধ্যজনকে শুধু শিষ্যত্ব কর।”


ঐ ৩০জন কৃষককে সেই তাম্বুনির্মানকারী মিশনারী জিজ্ঞাসা করেছিলেন কেন তারা সুসমাচার অন্যের কাছে বলেন না। তারা তার কাছে ৪টি সমস্যার কথা উল্লেখ করলেন : তারা জানেন না (১) কি বলবে, (২) কাকে এই বিষয়ে বলবে, (৩) কেন তা তাদেরকে করতে হবে এবং (৪) যদি তাদের কথায় কেউ “হ্যাঁ” বলে তাহলে তারা কি করবে! তাদের কার্যকর পরিকল্পনায় এই উত্তর সাক্ষ্যবহনের বাধা।


কি বলবে? আপনার গল্পটি বলুন! তাদের জীবনের জন্য খ্রীষ্ট কি অর্থ বহন করে সেই সাক্ষ্য তিন মিনিটে কিভাবে বলবে সেই বিষয়ে শিখতে তাদের উৎসাহিত ও পরিচালনা দান করেছে। যারা দীর্ঘ আত্মসাক্ষ্য প্রস্তুত করেছে তাদেরকে বলতে হবে যেন তারা তা তিন মিনিট বলার মত করে সাজিয়ে নেয়। যতক্ষন না তারা আত্মসাক্ষ্যের প্রতিটি শব্দ মুখস্থ না করেন ততক্ষন পর্যন্ত তা তাদের মুখস্থ করতে সাহায্য করুন।


কাকে এই বিষয়ে বলবে? বিশেষ ৫জনকে মনোনিত করতে বলুন যারা তাদের আত্মসাক্ষ্য সম্ভবত বিশ্বাস করবে। তারা অন্তত পরিবারের ৫জন সদস্যের, বন্ধুর, সহকর্মী অথবা প্রতিবেশীর তালিকা তৈরী করবে।


কেন তা তাদেরকে করতে হবে? তাদেরকে বলতে হবে, কারণ বিশ্বাসী হিসেবে তা তাদের দায়িত্ব ও কর্তব্য। এবং প্রেরণা প্রদানের জন্য দলীয়ভাবে তা রির্পোট করলে ভালো হয়। সপ্তাহে যখন উপাসনায় মিলিত হয় অথবা মন্ডলীর কমিটি সভায় তা বলতে পারে। যারা সাক্ষ্য দিতে সক্ষম হয় নি তাদেরকে উৎসাহিত করতে হবে এবং তাদের মধ্যে অনেকে থাকবে তারা যীশুর জন্য খুবই সফলভাবে সাক্ষ্য বহন করেছে।


যদি তাদের কথায় কেউ ‘হ্যাঁ’ বলে তাহলে তারা কি করবে? তাদেরকে মাত্র ৬টি বিষয়ে শিক্ষা দিন : (১) পরিত্রানের নিশ্চয়তার বিষয়ে জানান, (২) প্রার্থনা করুন, (৩) প্রতিদিন তাদের সাথে প্রার্থনা, বাক্য পাঠ ও ধ্যানে সহভাগিতা দান করুন, (৪) কোন গৃহস্থ মন্ডলীর সাথে সংযুক্ত করুন, (৫) ঈশ্বর এবং তাঁর ইচ্ছার বিষয়ে বুঝতে সাহায্য করুন এবং (৬) সাক্ষ্যবহন করতে উৎসাহিত করুন, অর্থাৎ তাদেরকেও তিন মিনিটের আত্মসাক্ষ্য মুখস্থ করে একই ভাবে ৫জনকে জানাতে বলুন।


এইটি কি সহজ? এইভাবে যাদেরকে পাবেন তাদের নিয়ে আপনার অফিসে বা বাসায় একটি গৃহস্থ মন্ডলী স্থাপন করুন। এই পদ্বতি কি আপনাকে উৎসাহিত করছে যেন আপনিও আপনার কর্মস্থলে, বাসায় বা মন্ডলীতে দ্রুত মন্ডলী স্থাপন করতে পারেন?

 

..............................................সমাপ্ত..............................................
 

 
  ©Isa-e Church Bangladesh